সেরা ১০ টি ডিজিটাল মার্কেটিং ট্রেন্ড

সেরা ১০ টি ডিজিটাল মার্কেটিং ট্রেন্ড

কন্টেন্ট মার্কেটিং

আকর্ষণীয় এবং তথ্যবহুল কন্টেন্ট এর দ্বারা খুব সহজেই ভিজিটর দের দৃষ্টি আকর্ষণ করা সম্ভব। এজন্য কন্টেন্ট মার্কেটিং কে মার্কেটিং সেক্টরের কিং হিসেবে বিবেচনা করা হয়ে থাকে যা বর্তমানে সেরা ট্রেন্ডে পরিণত হয়েছে।

 

ভিডিও মার্কেটিং

বর্তমানে ডিজিটাল মার্কেটারদের কাছে শর্ট ভিডিও কন্টেন্ট অনেক বেশী অগ্রাধিকার পাচ্ছে। এর মূল কার ভিডিও কন্টেন্ট ব্যবহার করে সহজেই গ্রাহকদের নিকট পন্য বা সার্ভিস সম্পর্কে সামগ্রীক তথ্য উপস্থাপন করা সম্ভব হয়।

 

চ্যাটবট ব্যবহার

চ্যাটবট ব্যবহার করে ক্লায়েন্টদের দ্রুত সাপোর্ট দেয়া সম্ভব ফলে ক্লায়েন্টরা সেরা কাস্টোমার সার্ভিস এক্সপিরিয়েন্স পায়। যা বর্তমানে ডিজিটাল মার্কেটিং এর অভিনব ট্রেন্ড!

 

ফেসবুক মার্কেটিং

বর্তমানে সারা বিশ্বে জনপ্রিয় সোস্যাল মিডিয়া প্লাটফর্ম ফেসবুক বিজনেস প্রসারের জন্য অন্যতম একটি মাধ্যম হয়ে দাড়িয়েছে। যাকে কেন্দ্র করে গড়ে উঠছে নানা স্টার্টআপ সহ অনলাইন ভিত্তিক ব্রান্ড।

 

ইমেইল মার্কেটিং

ইমেইল মার্কেটিং ব্যবহার করে খুব সহজে সম্ভাব্য গ্রাহক কিংবা ভিজিটরদের নিকট সরাসরি পৌঁছানো সম্ভব হয়। এটির মাধ্যমে খুব সহজেই ক্লায়েন্টদের সাথে সর্বদা টাচে থাকা যায় এবং বিভিন্ন ধরনের প্রমোশনাল মেইল সহ তথ্য সরবরাহ করা সম্ভব হয়। যার মাধ্যমে ভালো ধরনের সেলস জেনারেট সম্ভব হয়।

 

লোকাল এসইও

সারা বিশ্বের শীর্ষস্থানীয় সার্চ ইঞ্জিনগুলোর মধ্যে গুগোল অন্যতম। এক ক্লিকেই কাঙ্খিত তথ্য এবং সার্ভিস বেছে নিতে প্রতিদিনই বিলিয়ন মানুষ Google এর সার্চ ইঞ্জিন ব্যবহার করে থাকে। তাই বিজনেস এর পরিধি সুবিস্তৃত করতে লোকাল এসইও করা সেরা সিদ্ধান্ত যা বর্তমানে অনেক বেশী কার্যকর হিসেবে প্রকাশ পাচ্ছে।

 

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর ব্যবহার

সাম্প্রতিক বছরগুলিতে, ডিজিটাল মার্কেটিং থেকে ভালো ফলাফল পেতে সাইট ট্র্যাফিক পর্যবেক্ষণ সহ প্রাসঙ্গিক কাজে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার এর বিষয়ে ভাবা হচ্ছে। যা অতিদ্রুত মার্কেটিং এর কাজকে অনেক সহজ এর ফলশ্রুত করবে বলে আশা করা যায়।

 

ইনফ্লুয়েন্সার মার্কেটিং

ইন্স্যুরেন্সের মার্কেটিং এর মূলমন্ত্র হচ্ছে জনপ্রিয় ব্যক্তিবর্গদের ফেস ভ্যালু ব্যবহার করে ব্র্যান্ড প্রমোট করা। যেহেতু ইনফ্লুয়েন্সারদের সব সময় এক ঝাঁক ফলোয়ার থেকে থাকে তাই খুব সহজেই তাদের ফলোয়ারদের নিকট ব্র্যান্ডের প্রোডাক্ট বিক্রি করা কিংবা প্রমোশন করা সম্ভব হয়, এই সমগ্র মার্কেটিং ফানেলের ভিতরে মূলত লুকিয়ে থাকে ইন্স্যুরেন্সের দের প্রতি আস্থা।

 

মাইক্রো ব্লগিং

মাইক্রো-ব্লগিং প্ল্যাটফর্মগুলি ডিজিটাল মার্কেটিং জগতে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এ ধরনের মাইক্রো ব্লগিং প্লাটফর্ম গুলোর মাঝে রয়েছে টুইটার, পিন্টারেস্ট, ইনস্টাগ্রাম, ফেসবুক, ইত্যাদি। এই প্ল্যাটফর্মগুলি ব্যবহার করে সংক্ষিপ্ত আকারে ছোট ছোট ব্লগ প্রকাশ করে ব্র্যান্ড বা পণ্যের প্রচার করা হয়।

 

রিমার্কিং মেথড

এই মেথডটি হল একটি শক্তিশালী ডিজিটাল মার্কেটিং মেথড যা ব্যবহার করে হারিয়ে যাওয়া সেলস কিংবা সেলস ডাউনের মতো অপ্রীতিকর অবস্থা থেকে সহজেই বেরিয়ে আসা যায়। যে সকল ভিজিটর কিংবা গ্রাহক আপনার পণ্য কিংবা সার্ভিসের প্রতি পূর্বে আগ্রহ দেখিয়েছিলো তবে বেশ কিছুদিন থেকে তারা আর আপনার ব্যান্ড এর সাথে কানেক্টেড নেই কিংবা কোন ধরনের সার্ভিস ক্রয় করে নি তাদের ইমেইল, মেসেজ মার্কেটিং কিংবা অন্যান্য কোন প্রসেস ব্যবহার করে তাদের সাথে যোগাযোগ করতে হবে যাতে তারা পুনরায় আবার আপনার ব্র্যান্ড এর সাথে কানেক্টেড হতে পারে।

 

উপরোক্ত মার্কেটিং ট্রেন্ড গুলি অনুসরণ করে আপনি সহজেই এগিয়ে থাকতে পারবেন এবং আপনার ব্রান্ডকে এগিয়ে নিয়ে যেতে সক্ষম হবেন!

Related Post

No data found