ফটোগ্রাফি কি? কিভাবে শিখবো ফোটোগ্রাফি

ফটোগ্রাফি কি? কিভাবে শিখবো ফোটোগ্রাফি

কিভাবে শিখবো ফোটোগ্রাফি?

আপনার কি ফটোগ্রাফি করতে ভালো লাগে? ফটোগ্রাফি করা শিখতে চাচ্ছেন? বর্তমান সময়ের ফটোগ্রাফি একটি অন্যতম শখ এবং জনপ্রিয় পেশা হিসেবে পরিচিত। তবে যে কেউ চাইলেই ফটোগ্রাফি করতে পারবে না— এর জন্য প্রয়োজন হবে যথেষ্ট দক্ষতা। কেবল ফটোগ্রাফি সম্পর্কিত বিভিন্ন দক্ষতা অর্জন করে এবং বিভিন্ন ইউনিক কৌশল কাজে লাগানোর মাধ্যমে একজন সফল ফটোগ্রাফার হওয়া সম্ভব।

ঘুড়ি লার্নিং এর আজকের ব্লগে আমরা জানবো কিভাবে ফটোগ্রাফি শেখা যায় এবং ফটোগ্রাফি সম্পর্কিত বিশদ সকল কিছু।

ফটোগ্রাফি কি?

দক্ষতার সাথে আকর্ষণীয়ভাবে ছবি তোলার উপায়ই হলো ফটোগ্রাফি। সাধারণভাবে ছবি তোলা আর ফটোগ্রাফি কিন্তু এক বিষয় নয়। ছবি সবাই তুলতে পারে কিন্তু ফটোগ্রাফি সবাই করতে পারে না।

ফটোগ্রাফির ক্ষেত্রে যথেষ্ট দক্ষতা, অভিজ্ঞতা থাকতে হয় এবং বিভিন্ন টেকনিক অনুসরণ করতে হয় যা একটি ছবিকে ন্যাচারাল লুক দেয় এবং আকর্ষণীয় করে তোলে। প্রাকৃতিক, আর্টিফিশিয়াল বিভিন্ন ধরনের বিষয় নিয়েই ফটোগ্রাফি করা যায়। ফটোগ্রাফি শেখার জন্য অধিক অনুশীলন, দক্ষতা অর্জন, বিভিন্ন টেকনিক অনুসরণ করা, ভিন্ন ভিন্ন পরিবেশে ছবি তোলা বিষয়ে দক্ষতা অর্জন করতে হয়। ফটোগ্রাফি করার এই কৌশল গুলো বিভিন্ন কোর্সের মাধ্যমেও শেখা যায়। যেমন ঘুড়ি লার্নিং এর এই কোর্সগুলো। 

আজকাল ফটোগ্রাফি শুধু শখ না অনেকে পেশা হিসেবেও ব্যবহার করে। বিভিন্ন ইভেন্টে ফটোগ্রাফি করে হাজার হাজার টাকা আয় করা যায়। এছাড়া ফ্রিল্যান্সিং এর বিভিন্ন সেক্টরেও আজকের ফটোগ্রাফির কাজ পাওয়া যায় এবং লক্ষ লক্ষ ডলার আয় করা যায়। এজন্যই বর্তমানে ফটোগ্রাফি একটি জনপ্রিয় শখ এবং পেশায় পরিণত হয়েছে।

ফটোগ্রাফি শেখার উপায়

সঠিকভাবে ফটোগ্রাফি করার জন্য ফটোগ্রাফির বেসিক বিষয় থেকে শুরু করে সকল খুঁটিনাটি বিষয় সম্পর্কে জানা এবং শেখার গুরুত্ব অনেক। ফটোগ্রাফি শেখা একটি ধৈর্যের বিষয় এবং বেশ সময় সাপেক্ষ। তবে সঠিক উপায় অনুসরণ করলে খুব সহজে কম সময়ে ফটোগ্রাফি শেখা সম্ভব।

এখন আমরা ফটোগ্রাফি শেখার উপায় সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব।

১. ক্যামেরা সম্পর্কে জানুন

ফটোগ্রাফি শেখার জন্য প্রথমেই আপনাকে আপনার ডিভাইসের ক্যামেরা সম্পর্কে জানতে হবে। আপনার কাছে যেই ডিভাইস আছে তা দিয়েই শুরু করতে হতে পারে এটি একটি স্মার্টফোন বা DSLR ক্যামেরা। আপনার ক্যামেরার settings, Mod, featuers ইত্যাদি বিষয় সম্পর্কে খুঁটিনাটি জানার চেষ্টা করুন।

২. বেসিক শিখুন

সঠিকভাবে ফটোগ্রাফি করতে হলে অবশ্যই আপনাকে এর বেসিক সম্পর্কে জানতে হবে এবং খুব দক্ষতার সাথে বেসিক শিখতে হবে।

বেশ কিছু ফান্ডামেন্টাল কনসেপ্ট যেমন aperture, shutter speed, ISO, effect ইত্যাদি বিষয়ের সকল খুঁটিনাটি আপনাকে জানতে হবে। এছাড়াও ফটোগ্রাফির কিছু বেসিক নিয়ম নীতি যেমন rules of thirds, leading lines, framing ইত্যাদি বিষয় সম্পর্কে আপনাকে জানতে হবে। এতে করে আপনি ফটোগ্রাফির বেসিক বিষয়গুলোতে দক্ষ হতে পারবেন।

৩. ফটোগ্রাফি সম্পর্কে ধারণা অর্জন করুন

ফটোগ্রাফি শিখতে হলে অবশ্যই আপনাকে প্রথমে এ বিষয়ে যথেষ্ট ধারণা অর্জন করে নিতে হবে। এজন্য আপনি বিভিন্ন ফটোগ্রাফি সম্পর্কিত বই পড়তে পারেন, ফেসবুক ইউটিউব এর মতো অনলাইন প্লাটফর্মগুলোতে টিউটোরিয়াল ভিডিও দেখতে পারেন, ফটোগ্রাফি কোর্স করতে পারেন, বিভিন্ন ওয়ার্কশপে ফটোগ্রাফির কাজ করতে পারেন। এভাবেই আপনি অনলাইন এবং আশেপাশের রিসোর্স গুলো থেকে ফটোগ্রাফি সম্পর্কিত বিভিন্ন তথ্য সংগ্রহ করে এ সম্পর্কে বিশদ ধারণা অর্জন করতে পারবেন। 

৪. প্রতিদিন প্র‍্যাকটিস করুন

নতুন কোনো বিষয় শেখার ক্ষেত্রে বা স্কিল বাড়ানোর ক্ষেত্রে প্রতিদিন অনুশীলন বা প্র্যাকটিস করা খুবই গুরুত্বপূর্ণ। ফটোগ্রাফি শেখার ক্ষেত্রেও আপনাকে প্রতিদিন ছবি তুলে প্র্যাকটিস করতে হবে। এজন্য আপনাকে সব জায়গায় ক্যামেরা নিয়ে যেতে হবে এবং প্রতিটি মুহূর্তের ছবি তুলতে হবে।

আপনি প্রতিবার একেক ধরনের সেটিংস এপ্লাই করে ছবি তোলার প্র্যাকটিস করতে পারেন। আপনার তোলা ছবিগুলোর মধ্যে ভুল খুঁজে বের করতে হবে এবং ভুলগুলো সংশোধন করতে হবে। এভাবে প্রতিদিন ফটোগ্রাফির অনুশীলন বা প্র্যাকটিস করতে করতেই আপনি দক্ষতা অর্জন করতে পারবেন।

৫. বিখ্যাত ফটোগ্রাফারদের কাজ এনালাইসিস করুন

সঠিকভাবে ফটোগ্রাফি শেখার জন্য এবং ফটোগ্রাফির স্কিল বাড়ানোর জন্য আপনাকে বিভিন্ন পরিচিত এবং বিখ্যাত ফটোগ্রাফার দিয়ে কাজগুলো বা তোলা ছবিগুলো দেখতে হবে। তাদের ছবি তোলার ধরন, ছবি তোলার বিভিন্ন টেকনিক, ছবির নিখুঁত কাজ ও স্বাভাবিকতা ইত্যাদি বিষয় এনালাইসিস করতে হবে যাতে করে এ ধরনের টেকনিক আপনি শিখতে পারেন এবং ছবি তোলার সময় ব্যবহার করতে পারেন। এতে করে আপনার ছবি তোলার ধরনে বিশাল উন্নতি আসবে।

৬. এডিটিং সফটওয়্যার ব্যবহারে দক্ষতা অর্জন করুন

ফটোগ্রাফি শিখতে হলে বিভিন্ন এডিটিং সফটওয়্যার ব্যবহারেও যথেষ্ট দক্ষতা থাকতে হবে। আপনার দক্ষ এডিটিং স্কিল ফটোগ্রাফির সাথে যুক্ত হয়ে আপনার ফটোগ্রাফিকে এক অন্য লেভেলে পৌঁছে দিবে। বর্তমানে বিভিন্ন ধরনের এডিটিং সফটওয়্যার দেখা যায় যেমন Adobe lightroom, Photoshop ইত্যাদি। এই ধরনের এডিটিং সফটওয়্যারগুলো বেশি বেশি ব্যবহার করতে হবে এবং এগুলো সম্পর্কে সকল খুঁটিনাটি বিষয় জানতে হবে।

৭. ছবি তোলার ধরন ডেভেলপ করুন

একজন সফল ফটোগ্রাফার হতে হলে আপনার ছবি তোলার ধরনে বেশ কিছু ডেভেলপমেন্ট আনতে হবে। এজন্য আপনাকে ছবি তোলার সময় ভিন্ন ভিন্ন ফটোগ্রাফির মোড যেমন Portrait, Landscape, Mecro ইত্যাদি ব্যবহার করে ছবি তোলার প্র্যাকটিস করতে হবে। এছাড়াও আপনাকে নিজের ছবি তোলার ধরন ডেভলপ করার জন্য নতুন নতুন টেকনিক বের করে তা এপ্লাই করতে হবে এবং দক্ষতার সাথে ছবি তোলার চেষ্টা করতে হবে।

৮. লাইটিং সম্পর্কে জানুন

ছবি তোলা বা ফটোগ্রাফির ক্ষেত্রে লাইটিং এর বিষয়টি আয়ত্তে আনা খুবই গুরুত্বপূর্ণ। বিভিন্ন ধরনের লাইটিং বা আলোর মধ্যে আপনাকে ছবি তোলার প্র্যাকটিস করতে হবে এবং লাইটিং সম্পর্কে একটি ভালো ধারণা অর্জন করতে হবে। প্রাকৃতিক আলো, ডে লাইট, আর্টিফিশিয়াল লাইট ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে কিভাবে ছবি তুলতে হয় সে সম্পর্কে জানতে হবে। ছবিতে লাইটিং নিয়ন্ত্রণ করার জন্য বেশি বেশি অনুশীলন করতে হবে।

৯. নিজের কাজগুলো রিভিউ করুন

শুধুমাত্র অন্যের ছবি তোলার ধরন বা ফটোগ্রাফি সম্পর্কে জানলেই হবে না অবশ্যই প্রতিদিন নিজের কাজগুলো অর্থাৎ নিজের তোলা ছবিগুলো রিভিউ করতে হবে। তোলা ছবিতে কি ভুল আছে তা বের করতে হবে, কোথায় ইমপ্রুভ করতে হবে, কোথায় ভুল সংশোধন করতে হবে, কোন কোন বিষয়গুলো আরো ভালো করতে হবে ইত্যাদি বিষয়ে রিভিউ করতে হবে। এছাড়া সঠিকভাবে ফটোগ্রাফির জন্য আপনি একটি নির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করতে পারেন এবং প্রতিদিন অনুশীলনের মাধ্যমে লক্ষ্যে পৌঁছানোর চেষ্টা করতে পারেন।

১০. এক্সপেরিমেন্ট করুন

ফটোগ্রাফি শেখার জন্য বা যথেষ্ট দক্ষতা অর্জন করার জন্য আপনাকে ফটোগ্রাফির বিভিন্ন বিষয় নিয়ে এক্সপেরিমেন্ট করতে হবে। ছবি তোলার জন্য প্রাকৃতিক বিষয়গুলো সিলেক্ট করতে হবে, প্রতিবার ভিন্ন ভিন্ন বিষয় নিয়ে ছবি তুলতে হবে, আপনার তোলা ছবিগুলো ন্যাচারাল রাখার চেষ্টা করতে হবে, যে বিষয়গুলোতে আপনার সবচেয়ে বেশি আকর্ষণ সে বিষয়গুলো নিয়ে ছবি তুলতে হবে এবং এক্সপেরিমেন্ট করতে হবে। আপনি ভিন্ন ভিন্ন বিষয় নিয়ে ছবি তোলার ক্ষেত্রে বিশেষ দক্ষতা অর্জন করতে পারবেন।

১১. ফটোগ্রাফি কোর্স করুন

ফটোগ্রাফি শেখা খুব একটা সহজ বিষয় না এবং ভীষণ সময় সাপেক্ষ ব্যাপার। তবে ফটোগ্রাফির কৌশল গুলো সহজে আয়ত্ত করতে পারলে খুব কম সময়েই ফটোগ্রাফি শেখা সম্ভব। ফটোগ্রাফি শেখার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিষয় হলো সঠিক গাইডলাইন যা আপনারা বিভিন্ন ফটোগ্রাফি কোর্সের মাধ্যমে পাবেন।

বর্তমানে অনলাইনে বিভিন্ন ওয়েবসাইট এবং প্লাটফর্মে ফটোগ্রাফি ফ্রী এবং পেইড কোর্স করানো হয়। যেমন, ঘুড়ি লার্নিং। এই কোর্সগুলো করলে আপনারা ফটোগ্রাফি শেখার ক্ষেত্রে একটি সঠিক গাইডলাইন পাবেন। এছাড়াও অফলাইনে বিভিন্ন প্রতিষ্ঠানে ফটোগ্রাফির কোর্স করানো হয় এবং এই অফলাইন কোর্সগুলো করার মাধ্যমে আপনারা হাতে-কলমে ফটোগ্রাফি শিখতে পারবেন।

১২. ট্রাভেল ও এক্সপ্লোর করুন

আপনি যদি ফটোগ্রাফিতে বিশেষ দক্ষতা অর্জন করতে চান তাহলে আপনাকে বেশি বেশি ট্রাভেল এবং এক্সপ্লোর করতে হবে। নতুন নতুন জায়গায় ভিন্ন ভিন্ন পরিবেশ ও ঐতিহ্য নিয়ে ছবি তুলতে হবে। ফটোগ্রাফির ক্ষেত্রে ভ্রমণ করা খুবই প্রয়োজনীয় একটি বিষয়। আপনি যত ট্রাভেল ও এক্সপ্লোর করবেন ততই নতুন নতুন বিষয় নিয়ে ছবি তুলতে পারবেন এবং ফটোগ্রাফির বিভিন্ন বিষয় নিয়ে নতুন ভাবে জানতে পারবেন। এতে করে খুব কম সময়েই ফটোগ্রাফিতে আপনার যথেষ্ট দক্ষতা চলে আসবে এবং আপনি একজন দক্ষ ফটোগ্রাফার হতে পারবেন।

১৩. প্রোটোফলিও তৈরি করুন

আপনার তোলা বেস্ট ছবিগুলো নিয়ে একটি প্রোটোফোলিও তৈরি করতে পারেন। একটি প্রোটোফলিও আপনার ছবি তোলার বেস্ট স্কিল গুলোকে প্রকাশ করবে এবং ফটোগ্রাফি করে আয় করার ক্ষেত্রে গ্রাহকদের বিশেষভাবে আকর্ষণ করবে। একটি প্রোটোফোলিও আপনার দক্ষতাকে বিশেষভাবে উন্মোচিত করতে সাহায্য করবে।

এভাবে উপরোক্ত উপায় গুলো অনুসরণ করলে আপনারা খুব কম সময়ে এবং খুব সহজেই ফটোগ্রাফির সকল বিষয় আয়ত্ত করতে পারবেন এবং একজন সফল ফটোগ্রাফার হতে পারবেন।

শেষ কথা

ফটোগ্রাফি হলো একটি আর্ট এবং অধিকাংশ মানুষেরই একটি শখের বিষয়। ফটোগ্রাফি শিখতে হলে এর বিশদ ক্ষেত্র সম্পর্কে খুঁটিনাটি সকল বিষয়ই জানতে হবে এবং ফটোগ্রাফি স্কিল বাড়ানোর জন্য বেশি বেশি অনুশীলন করতে হবে। তাই ধৈর্যহারা না হয়ে সময় নিয়ে বেশি বেশি অনুশীলনের মাধ্যমে ফটোগ্রাফির সকল বিষয় সম্পর্কে জানা এবং ফটোগ্রাফি শেখা বাঞ্চনীয়। আর বিস্তারিত ধারণা পেতে ঘুড়ি লার্নিং ব্লগে যুক্ত থাকুন এবং কোর্সগুলো আপনাকে প্রতিনিয়ত দক্ষ করে তুলবে। 

 

Related Post

No data found