ইংরেজি গ্রামারে দক্ষতা বৃদ্ধি করার কিছু সহজ উপায়

ইংরেজি গ্রামারে দক্ষতা বৃদ্ধি করার কিছু সহজ উপায়

আমাদের অধিকাংশের কাছেই ইংরেজি গ্রামার কথাটার অর্থই জটিল কিছুর সূত্রপাত! তবে বর্তমানে যুগের সাথে তাল মিলিয়ে চলতে চাইলে ইংরেজিতে দক্ষ হওয়ার কোনো বিকল্প নেই। যেতেহু গ্রামার ছাড়া সঠিং এবং শুদ্ধ ভাবে ইংরেজি শেখা সম্ভব নয় তাই ইংরেজি গ্রামারে দক্ষতা বৃদ্ধি বেশ জরুরি। তবে দুশ্চিন্তার কোনো কারণ নেই, এই ব্লগে আমরা কিছু উপায় জেনে নিবো, যে গুলো ফলো করার দ্বারা ইংরেজি গ্রামারে দক্ষতা বৃদ্ধি করার চ্যালেন্জ বেশ কিছুটা সহজ হয়ে যাবে।

সেরা কিছু টিপস এন্ড ট্রিকস

 

বেশী বেশী রিডিং পড়ুন

গ্রামার এর দক্ষতা বৃদ্ধি করতে বেশী বেশী রিডিং পড়া বেশ কাজে দেয়, পাশাপাশি উচ্চারণ জড়তা ও হারিয়ে যায়। তাই চেষ্টা করবেন ইংরেজিতে লেখা গল্পের বই গুলো উচ্চস্বরে পড়তে। এই টিপস ফলো করলে দেখবেন আপনি প্রতিদিন নতুন নতুন গ্রামার রুলস সম্পর্কে জানতে পারবেন, নতুন নতুন শব্দ এর সাথে পরিচিত হতে পারবেন।

 

গ্রামার বুক সাথে রাখুন

যখন আপনি রিডিং পড়বেন কিংবা প্রাকটিস করবেন তখন সাথে গ্রামার বুক রাখবেন যাতে পড়তে পড়তে যদি আপনার মনে কোনো বিষয়ে দ্বিধাদন্ডের সৃষ্টি হয় তবে যেনো তা আপনি খুব সহজেই সমাধান করতে পারেন গ্রামার বুক থেকে।

 

নিয়মিত প্রাকটিস করুন

প্রতিনিয়ত গ্রামার রুলস গুলো শেখার পাশাপাশি সেগুলো প্রাকটিস করতে চেষ্টা করবেন। নতুন শেখা রুলস গুলো ব্যবহার করে নতুন নতুন বাক্য সাজাতে চেষ্টা করবেন এতে আপনার দক্ষতা ধীরে ধীরে বৃদ্ধি পেতে থাকবে। এছাড়া আপনি গুগল প্লে-স্টোর থেকে ইংরেজি শব্দ ভান্ডার এর এ্যাপ ডাউনলোড করে নিতে পারেন। এরং রুটিন করে প্রতিদিন ১০-১৫ কিংবা ২০ টি করে নতুন শব্দ অর্থ সহ শিখে ফেলতে পারেন। এছাড়া গ্রামার রুলস এ্যাপ ও নামিয়ে রাখতে পারেন যাতে ঘরের বাহিরে থাকলেও আপনি রুলস গুলো যে কোনো সময় দেখে নিতে পারেন এবং প্রাকটিস করতে পারেন।

 

অন্যের কথা মনোযোগ সহকারে শোনার অভ্যাস গড়ে তুলুন

যখন শিক্ষক কিংবা মুভিতে কেউ ইংরেজিতে কথোপকথন করবে তখন আপনি চেষ্টা করবেন সর্বপ্রথম তার কথা গুলো মনোযোগ সহকারে শুনতে এবং অর্থ বোঝার চেষ্টা করতে। এবং যদি কোনো কিছু না বুঝলে সেটি নিয়ে শিক্ষকে জানাতে কখনোই লজ্জা পাবেননা। এছাড়া গুগল তো আছেই আপনার সকল কনফিউশন এক ক্লিকেই দূর করে দিতে!

 

লেখার অভ্যাস গড়ে তুলুন

অবসর সময়ে নতুন নতুন বিষয় টার্গেট করে চেষ্টা করবেন সর্বপ্রথম ১০ লাইন লিখতে এর পরে ২০ এর পরে ৫০! এভাবে প্রতিদিন নতুন নতুন বিষয়ে লিখতে চেষ্টা করবেন, নতুন নতুন বাক্য সাজাতে চেষ্টা করবেন। দেখবেন অল্প কিছু দিনের মাঝেই আপনার ইংরেজিতে লেখার হাত অনেক বেশী সাবলীল হয়ে যাবে।

 

ভুল ধরার কথা ভুল করে ও ভুলবেন না!

যখন আপনি কোনো বিষয়ে লিখবেন তা শেষ হওয়া মাত্রই নিজের লেখাতে সর্বপ্রথম নিজেই ভুল খুঁজে বের করতে চেষ্টা করবেন। এর পরে সেটি বড় ভাই-বোন কিংবা শিক্ষকে দিয়ে একবার যাচাই করে নিবেন। এভাবে ভুল গুলো সম্পর্কে আপনি জানতে পারবেন যা পরবর্তিতে নতুন করে একই বিষয় ভুল হওয়ার সম্ভবনাকে কমিয়ে দিবে।

 

সুতরাং নিজেকে এগিয়ে রাখতে আজ থেকেই ইংরেজি গ্রামার শেখা শুরু করে দিন। এবং উপরের ধাপ এবং টিপস গুলো অবশ্যই ফলো করবেন এতে আপনি সহজে গ্রামার আয়ত্ত করতে পারবেন এবং দ্রুত নিজের দক্ষতার ঝুড়ি ভারী করতে পারবেন!

Related Post

No data found