ওয়েব ডিজাইন কি? কিভাবে শিখবেন এবং কত দিন সময় লাগবে?

ওয়েব ডিজাইন কি? কিভাবে শিখবেন এবং কত দিন সময় লাগবে?

অনলাইন যুগে ওয়েব ডিজাইন একটি পরিচিত ও প্রয়োজনীয় দক্ষতা। যে কোন ওয়েবসাইট কেমন রুপ নিয়ে ব্যবহারকারীর কাছে হাজির হবে তা জানা যায় ওয়েব ডিজাইনের মাধ্যমে।

আমরা দেখছি যে বর্তমানে প্রায় সবকিছুই অনলাইন ওয়েবসাইট দ্বারা পরিচালিত হচ্ছে। সময়ের চাহিদা মতো সকল প্রতিষ্ঠানের এখন ওয়েবসাইট কার্যক্রম চালু হয়েছে।

এছাড়া ডিজিটাল মাধ্যমে ক্যারিয়ার এর অন্যতম শর্ত হচ্ছে নিজস্ব ওয়েবসাইট তৈরি করা। আর এই ওয়েবসাইট কিভাবে আমাদের সকলের সামনে উপস্থাপন হবে সেটাই ওয়েব ডিজাইনার এর কাজ। বর্তমানে ওয়েবসাইট তৈরির প্রচুর চাহিদা রয়েছে।

কিন্তু প্রয়োজনের তুলনায় দক্ষ ওয়েব ডিজাইনার এর সংখ্যা খুবই কম। তাই আপনিও খুব সহজে দক্ষ ওয়েব ডিজাইনার হিসেবে ক্যারিয়ার শুরু করতে পারেন।

 

ওয়েব ডিজাইন কি?

এখন আমরা ওয়েব ডিজাইন কি? ওয়েব ডিজাইন কাকে বলে? তথা ওয়েব ডিজাইন পরিচিতি এবং ওয়েব ডিজাইন এর কাজ কি তা সম্পর্কে বিস্তারিত জানানোর চেষ্টা করবো।

ওয়েব ডিজাইন বলতে কোন একটি ওয়েবসাইট এর নকশাকে বুঝায়। যা ইন্টারনেট ব্রাউজারের মাধ্যমে ব্যবহারকারীর সামনে উপস্থাপন করা হয়। ওয়েবসাইট সাজানোর কাজই হলো ওয়েব ডিজাইন।

আরও সহজভাবে বলা যায় যে, কোন ওয়েবসাইট এর বাহিরের রুপ দেখতে কেমন হবে তা নির্ধারণ করার নাম হলো ওয়েব ডিজাইন। যেমন, ফেসবুক দেখতে একরকম, টুইটার দেখতে আরেক রকম। ওয়েবসাইটগুলোর দেখার ভিন্নতার ব্যাপারটা নির্ভর করে ওয়েবসাইট টি কিভাবে সাজানো হয়েছে তার উপর।

একটি ওয়েবসাইট এর আউটলুক, ফন্ট কালার, সাইজ, ইমেজ, ম্যানুবার, টুলবার ইত্যাদি কোথায় কেমন ভাবে থাকবে, কন্টেন্ট কিভাবে থাকবে, সর্বপোরি কোন ওয়েবসাইট ব্যবহারকারীরা যেভাবে দেখে সকল কাজই ওয়েব ডিজাইন এর অন্তর্ভূক্ত।

 

কিভাবে শিখবেন ওয়েব ডিজাইন

আমরা যদি কেউ ওয়েব ডিজাইনার হতে চাই অবশ্যই আমাদেরকে ওয়েব ডিজাইন শিখতে হবে। তবে নতুন হিসেবে অনেকে ওয়েব ডিজাইন শিখতে আগ্রহী হলেও কিভাবে শিখবেন ওয়েব ডিজাইন এই প্রশ্নে অনেকে আটকে যান। কিভাবে ওয়েব ডিজাইন শিখবেন তা নিয়ে অযথা চিন্তিত না হয়ে শেখার উপায় জেনে নিন।

বর্তমানে নানা ওয়েবসাইটে ওয়েব ডিজাইন শেখা যাচ্ছে। শুরুর দিক ওয়েব ডিজাইনের নানা খুঁটিনাটি জানার জন্য অনলাইন ওয়েবসাইটের কোর্সগুলো দেখতে পারেন।

ইউটিউবে ওয়েব ডিজাইন নিয়ে অসংখ্য ভিডিও টিউটোরিয়াল রয়েছে। আপনি তা দেখে ওয়েব ডিজাইন শিখে নিতে পারেন।

আর যেহেতু ওয়েব ডিজাইন শেখার উদ্দেশ্য হলো ওয়েব ডিজাইনার হিসেবে ক্যারিয়ার শুরু করা, তাই অনলাইন ওয়েবসাইট ও ইউটিউব থেকে শেখার পাশাপাশি প্রতিষ্ঠিত কোন প্রতিষ্ঠান থেকে দীর্ঘমেয়াদি ওয়েব ডিজাইন কোর্স করতে পারেন। যার মাধ্যমে একজন দক্ষ ওয়েব ডিজাইনার হতে পারেন।

 

ওয়েব ডিজাইনার হতে কি কি শিখতে হবে?

ওয়েব ডিজাইন শিখতে হলে প্রধমেই আপনাকে বেসিক কিছু জিনিস শিখতে হবে। আর তা হলো

কোডিং সমাধানের জন্য এইচটিএমএল (HTML), সিএসএস (CSS), জাভাস্ক্রিপ্ট (JavaScript) ইত্যাদি।

এইচটিএমএল হলো কোডিং তথা মার্কআপ ল্যাংগুয়েজ। শুধুমাত্র এইচটিএমএল শেখার মাধ্যমে আপনি সাধারণ একটি ওয়েব পেজ তৈরি করতে পারবেন।

সিএসএস (CSS) হলো এইচটিএমএল এর পরের ধাপ। এইচটিএমএল এর মাধ্যমে আপনি ওয়েব পেজ তৈরি করলেন। কিন্তু আপনার সাইটের ফন্ট কালার সাইজ, ইমেজ ইত্যাদি বসানোর কাজের জন্য আপনাকে সিএসএস শিখতে হবে।

এর মাধ্যমে আপনি ওয়েবসাইটকে সুন্দর ভাবে সাজাতে পারবেন। যার ফলে ওয়েবসাইটটি ব্যবহারকারীর কাছে আকর্ষণীয় হয়ে উঠবে।

তার পরের ধাপ হলো জাভাস্ক্রিপ্ট (JavaScript) শেখা। জাভাস্ক্রিপ্ট শেখার মাধ্যমে আপনি ওয়েবসাইট বিভিন্ন পরিচালনা প্রক্রিয়া সম্পর্কে জানতে পারবেন। দক্ষ ওয়েব ডিজাইনার হতে হলে জাভাস্ক্রিপ্ট সম্পর্কে পরিপূর্ণ ধারণা থাকা লাগবে।

গ্রাফিকস ডিজাইনের জন্য ফটোশপ, ইলাস্ট্রেটর ইত্যাদি শিখে নিতে পারেন। এছাড়া ওয়েবসাইট এর কন্টেন্ট ম্যানেজমেন্ট সমাধানের জন্য আপনাকে ওয়ার্ডপ্রেস (Wordpress) জুমলা (Joomla) ইত্যাদি শিখতে হবে।

 

ওয়েব ডিজাইনার হতে কতদিন সময় লাগে?

কোন বিষয় কত দ্রুত শেখা যায় তা নির্ভর করবে ব্যক্তির শেখার আগ্রহ ও বাস্তবায়নের উপর। যেমন বলা যায়, শেখার প্রতি প্রবল আগ্রহ কিন্তু সময় ব্যয় করা হয় খুবই কম। যদি প্রয়োজন চার ঘণ্টা কিন্তু সময় দেয়া হয় দুই ঘণ্টা তবে কখনো দ্রুত শেখা সম্ভব নয়।

আর ওয়েব ডিজাইন যেহেতু কোডিং ল্যাঙ্গুয়েজ নির্ভর, এর জন্য প্রচুর সময়ের পাশাপাশি অনুশীলন করতে হবে। তবেই দ্রুত দক্ষতা অর্জন করা যাবে। তবে আপনি যদি পূর্ণ মনোযোগ সহকারে এই বিষয়ে লেগে থাকেন দুই মাসের মধ্যেই আপনি ওয়েব ডিজাইন শিখতে পারবেন।

আর এক্সপার্ট লেভেলের জন্য আপনাকে পরবর্তীতে বিভিন্ন প্রজেক্টের ওয়েবসাইট বানানোর অনুশীলন করতে হবে। আর যে কোন নতুন বিষয় নিজের মতো করে আয়ত্বে আনার সক্ষমতা তৈরি করতে হবে।

এছাড়া আপনাকে ওয়েব ডিজাইনের পাশাপাশি ওয়েব ডেভালপমেন্ট শিখতে হবে। ওয়েব ডিজাইন কম দিনের মধ্যে শেখা সম্ভব হলেও ওয়েব ডেভালপমেন্ট শিখতে প্রায় দুই বছরের মতো সময় লাগতে পারে।

তবে মনে রাখতে হবে, কাজের প্রতি আগ্রহ আপনার দক্ষতা অর্জনের প্রধান সহায়ক। মনোযোগী হয়ে কাজ বাস্তবায়নের মাধ্যমে দ্রুততম সময়ে ওয়েব ডিজাইন শিখতে পারবেন।

 

ওয়েব ডিজাইনের চাহিদা

বর্তমান সময়ে ওয়েব ডিজাইনের প্রচুর চাহিদা রয়েছে। কিন্তু সে তুলনায় প্রয়োজনীয় দক্ষ ওয়েব ডিজাইনার পাওয়া যাচ্ছে না। কেননা এই সময়ে সবকিছু অনলাইনের মাধ্যমে হয়ে থাকে। সকল প্রতিষ্ঠান ওয়েবসাইট তৈরি করছে।

প্রতিনিয়ত নতুন নতুন ওয়েবসাইট তৈরি হওয়ার পাশাপাশি পুরাতন ওয়েবসাইট নতুন করে ডিজাইন করা হচ্ছে। ওয়েব ডিজাইনারের চাহিদা কেমন তা বুঝার জন্য আপনি অনলাইন মার্কেটপ্লেস ও আইটি রিলেটেট এজেন্সিগুলোর জব সার্কুলার দেখলে বুঝতে পারবেন। সেখানে প্রচুর ওয়েব ডিজাইনার নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দেয়া হচ্ছে।

দক্ষ না হলে কোন পেশায় বেশিদিন টিকে থাকা যায় না। আর সময়ের সাথে সাথে আপনাকে আপডেট থাকতে হবে। তাই প্রথমে আপনাকে ভালো ভাবে ওয়েব ডিজাইন বিষয়ে দক্ষতা অর্জন করতে হবে।

যাতে করে আপনি ভালো মানের ওয়েবসাইট তৈরি করতে পারেন। কেননা নিয়োগদাতা অবশ্যই সেরা কাজটিই আপনার থেকে পেতে চায়। তাই দক্ষ ওয়েব ডিজাইনারের চাহিদা বেড়েই চলছে।

 

ওয়েব ডিজাইনের ভবিষ্যত

সহজ ভাবে বলতে গেলে ওয়েব ডিজাইনের ভবিষ্যত খুবই ভালো। বর্তমানে ওয়েব ডিজাইনিং এর মার্কেট অনেক বড় হচ্ছে। ওয়েবসাইট ছাড়া অনলাইন ব্যবস্থায় কোন কিছু করা সম্ভব নয়। আর প্রতিদিনই ডিজিটাল দুনিয়ায় নতুন নতুন ওয়েবসাইট তৈরির চাহিদা তৈরি হচ্ছে এবং ভবিষ্যতে এ ধারা অব্যাহত থাকবে।

 

মার্কেটপ্লেসে ফ্রিল্যান্সিং

ওয়েব ডিজাইনার হিসেবে আপনি মার্কেটপ্লেসে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে আয় করতে পারেন। আপওয়ার্ক, ফ্রিল্যান্সার ডটকম, ফাইভার ইত্যাদি মার্কেটপ্লেসে ওয়েব ডিজাইনের প্রচুর চাহিদা রয়েছে। আপনি মার্কেটপ্লেস সাইটে আপনার কাজের বিবরণ দিয়ে গিগ সাজাতে পারেন।

পাশাপাশি আপনার পূর্বের কাজের সম্পর্কে বায়ারকে অবগত করতে পারেন। আপনার কাজের দক্ষতা ও অভিজ্ঞতার মাধ্যমে নানা ধরণের প্রজেক্টে কাজ করতে পারবেন। ওয়েব ডিজাইন শিখে ডলার আয় করতে পারবেন মার্কেটপ্লেস থেকে।

শুরুর দিকে কাজ পেতে একটু সময় লাগতে পারে। তবে আপনি যদি সঠিক ভাবে আপনার কাজের দক্ষতা উপস্থাপন করতে পারেন তবে পরবর্তীতে খুব সহজেই কাজ পাবেন। অনলাইনে যত বেশি কাজ করবেন তত বেশি আপনার আয় বাড়াতে পারবেন। এখানে আয়ের নির্দিষ্ট কোন পরিমান নেই।

 

চাকরি

বর্তমানে ওয়েব ডিজাইনার হিসেবে আপনি নানা প্রতিষ্ঠানে চাকরি করতে পারেন। এ পেশায় ভালো বেতন দেয়া হয়ে থাকে। আপনার কাজের দক্ষতা ও অভিজ্ঞতার মাধ্যমে অনায়াসে আপনার বেতন বাড়িয়ে নিতে পারবেন।

বর্তমানে দেশি-বিদেশী তথ্য প্রযুক্তি প্রতিষ্ঠানে জুনিয়র থেকে এক্সপার্ট লেভেলের ওয়েব ডিজাইনার নিয়োগ দেয়া হচ্ছে। তাই ওয়েব ডিজাইন ক্যারিয়ার গড়তে এখনই প্রস্তুতি নেয়া শুরু করুন।

 

ওয়েব ডিজাইন এজেন্সি

আপনি চাইলে নিজস্ব ওয়েব ডিজাইন এজেন্সি চালু করতে পারেন। এর মাধ্যমে আপনি ব্যক্তি বা প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী কাজ করতে পারবেন। যেহেতু আপনার নিজের এজেন্সি  তাই কাজ পাওয়ার পাশাপাশি আপনি প্রজেক্টের দাম নির্ধারণ করতে পারবেন। পরবর্তীতে আপনার কাজের সুনামের ভিত্তিতে আপনার প্রতিষ্ঠানের ব্রান্ড ভ্যালু তৈরি হবে।

 

উপসংহার

অনলাইন যুগে ওয়েবসাইট এর বিকল্প নেই। আর ওয়েবসাইট বানাতে ওয়েব ডিজাইনার এর প্রয়োজন। আপনি যদি ওয়েব ডিজাইনার ক্যারিয়ার হিসেবে নিতে চান তবে আজ থেকেই  ওয়েব ডিজাইন শেখা শুরু করতে পারেন। আশাকরি, ওয়েব ডিজাইন সম্পর্কে আপনাদের যে কোন প্রশ্ন ও পরার্মশ আমাদেরকে জানাবেন।

Related Post

No data found