যেকোনো কোর্সের জন্য আপনি খুব সহজেই রেজিস্ট্রেশন করতে পারেন। এজন্য ওয়েবসাইটের প্রথম পাতা থেকে একটি কোর্স বেছে নিন। এরপর সাইন আপ অংশের নির্ধারিত ঘরে আপনার ইমেইল অ্যাড্রেস দিন ও নিজের একটি পাসওয়ার্ড তৈরি করুন।

সাইন আপ করলে আমরা কোর্সটিতে আপনার অগ্রগতি মনে রাখব এবং বিভিন্ন কুইজে আপনার ফলাফল জানিয়ে দিব। এছাড়া সাইন আপ-এর পর কোর্সে অংশগ্রহন করলে প্রতিটি বিষয় সম্পন্ন করার পর আপনি একটি করে টপিক রিপোর্ট বা বিষয় সমাপনী পত্র পাবেন এবং সম্পূর্ণ কোর্স সম্পন্ন করার পর আপনার কোর্স রিপোর্ট বা কোর্স সমাপনী পত্র প্রিন্ট করতে পারবেন। আপনি চাইলে সেগুলো Facebook-এও পাঠাতে পারবেন।

সাইন আপ করার সময় আপনার যদি কোনো ভুল হয়, তাহলে আপনি কোথায় ভুল করছেন তা সাথে সাথেই আপনাকে জানিয়ে দেওয়া হবে।

সাইন ইন করার সময় আপনার যদি কোনো ভুল হয় তাহলে আপনি কোথায় ভুল করছেন তা সাথে সাথেই জানিয়ে দেওয়া হবে। এমনও হতে পারে যে, আপনি হয়তো আপনার পাসওয়ার্ডটি দিতে ভুল করছেন এবং এ কারণে সাইন ইন করতে পারছেন না। আপনি যদি আপনার দেওয়া পাসওয়ার্ডটি ভুলে যান তাহলে এই লিংকে ক্লিক করুনঃ পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনি যদি আপনার দেওয়া পাসওয়ার্ডটি ভুলে যান তাহলে এই লিংকটিতে ক্লিক করুনঃ পাসওয়ার্ড ভুলে গেছেন? এরপর আমরা আপনাকে আপনার মোবাইলে একটি কোড পাঠাব যেখানে নতুন পাসওয়ার্ড তৈরির জন্য প্রয়োজনীয় নির্দেশনা থাকবে।

আপনি হয়তো ভুল ইমেইল অ্যাড্রেস দিয়েছেন। অথবা এমনও হতে পারে যে আপনার কাছে পাঠানো আমাদের ইমেইলগুলো আপনার মেইলের Junk mail folder এ জমা হচ্ছে। অনুগ্রহ করে আপনার ইমেইল অ্যাড্রেসের Junk mail folder টি ভালোভাবে দেখুন। সেখানে ঘুড়ি লার্নিং এর কোনো ইমেইল জমা হলে আপনার ইমেইলের email contacts অংশে গিয়ে ঘুড়ি লার্নিং এর ইমেইলগুলোকে 'safe' হিসেবে চিহ্নিত করুন।

আপনি হয়তো ভুল মোবাইল নাম্বার দিয়েছেন। নাম্বারটি ঠিক করার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন।

আপনি যদি সাইন আপ বা রেজিস্ট্রেশন করে কোর্সটিতে অংশ নিয়ে থাকেন, তাহলে আমরা খুব সহজেই আপনার অগ্রগতির কথা জানিয়ে দিতে পারব। এক্ষেত্রে প্রতিবার আপনার মোবাইল নাম্বার ও পাসওয়ার্ড দিয়ে কোর্সটিতে প্রবেশ করলেই কোর্সের প্রথম পাতায় আপনি আপনার অগ্রগতি সম্পর্কিত তথ্য জানতে পারবেন।

প্রতিটি চ্যাপ্টারের শেষে আপনি কুইজগুলোতে আপনার প্রাপ্ত নম্বর জানতে পারবেন। আর প্রতিটি বিষয় শেষে আপনি পাবেন একটি টপিক রিপোর্ট। আর সম্পূর্ণ কোর্সটি সম্পন্ন করলেই আপনি পাবেন আপনার কোর্স রিপোর্ট।

শুধুমাত্র সাইন আপ করে কোর্সটিতে অংশ নিলেই আমরা আপনার অগ্রগতি সম্পর্কে জানাতে পারব। কিন্তু আপনি যদি সাইন আপ না করে শুধুমাত্র কোর্সটি দেখতে থাকেন তাহলে আমরা আপনার অগ্রগতি সম্পর্কে আপনাকে জানাতে পারব না এবং কোর্স সম্পন্ন করার পর আপনি কোনো টপিক রিপোর্ট বা কোর্স রিপোর্ট পাবেন না।

আপনি যে কম্পিউটারে এই ওয়েবসাইটটি দেখছেন সেই কম্পিউটারের সেটিংস যাচাই করুন। এই ওয়েবসাইটটি ভালোভাবে ব্যবহারের জন্য আপনার কম্পিউটারে অবশ্যই ভালোমানের ইন্টারনেট সংযোগ থাকতে হবে। সেই সাথে ইংরেজি চর্চার জন্য দেওয়া গেমগুলো খেলার জন্য সঠিক ফ্ল্যাশ প্লেয়ার এবং উচ্চারণের লেসনগুলো বোঝার জন্য আপনার কম্পিউটারে শব্দ শোনার ব্যবস্থা থাকতে হবে।

আপনি কি ভুলবশত কোনো লেসন বাদ দিয়েছেন? এ সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য ওয়েবসাইট থেকে কোর্সের প্রথম পাতায় যান এবং সেখানে দেওয়া নির্দেশনাগুলো অনুসরণ করুন। আপনি যদি ভুল করে কোনো লেসন বাদ দিয়ে থাকেন তাহলে আমরা আপনাকে সেই লেসনে নিয়ে যাব। সবগুলো লেসন সম্পন্ন করার পরও যদি আপনি টপিক রিপোর্ট বা বিষয় সমাপনী পত্র না পান তাহলে আপনার ইন্টারনেট সংযোগটি ঠিক আছে কি না যাচাই করুন এবং পেজটিতে পুনরায় প্রবেশ করুন বা রিফ্রেশ করুন।

এই কোর্সটি এমনভাবে তৈরি করা হয়েছে যেন একজন শিক্ষার্থী নিজে নিজেই লেসনগুলো পড়ে বুঝতে পারেন এবং কোর্সটি সম্পন্ন করতে পারেন। আপনি চাইলে ক্লাসরুমের মতো পরিবেশেও এই লেসনগুলো ব্যবহার করতে পারেন। তবে যথাযথ অনুমতি ছাড়া ঘুড়ি লার্নিং এর লেসনগুলো অন্য কোনো কাজে ব্যবহার বা প্রকাশ করা যাবে না।

যারা রেজিস্ট্রেশন করে কোর্সে অংশ নিবেন এবং পুরোপুরিভাবে কোর্সটি সম্পন্ন করবেন শুধুমাত্র তারাই কোর্স শেষে কোর্স রিপোর্ট বা কোর্স সমাপনী পত্র পাবেন। কোর্স রিপোর্ট পাওয়ার জন্য আপনাকে সবগুলো লেসন ও কুইজ সঠিকভাবে সম্পন্ন করতে হবে। তাই আপনি একটি কুইজে একাধিকবার অংশ নিতে পারেন এবং কুইজে আপনার ফলাফল আরও ভালো করার জন্য চেষ্টা করতে পারেন। কোর্সটি সম্পন্ন করার পর আপনি আপনার কোর্স রিপোর্ট আপনার কম্পিউটারে সেভ করতে পারবেন, সেটি প্রিন্ট করতে পারবেন এবং আপনার ফেসবুক অ্যাকাউন্টে পোস্ট করতে পারবেন।

কোর্সটি পুরোপুরিভাবে সম্পন্ন করার পর আপনি আপনার 'কোর্স রিপোর্ট' পাবেন। এছাড়া প্রতিটি বিষয় সম্পন্ন করার পর আপনি সেই বিষয়ের কুইজগুলো সঠিকভাবে সম্পন্ন করতে পারলে একটি টপিক রিপোর্ট বা বিষয় সমাপনী পত্র পাবেন। আপনি চাইলে আপনার কোর্স বা টপিক রিপোর্টগুলো প্রিন্ট করতে পারবেন অথবা সেগুলো আপনার ফেসবুক অ্যাকাউন্টে পোস্ট করতে পারবেন।

আপনি যখন আপনার প্রথম টপিক রিপোর্ট পাবেন তখন আমাদের পক্ষ থেকে আপনার নাম সঠিকভাবে লেখা হয়েছে কি না তা জানতে চাওয়া হবে। আপনার নামের বানান পরিবর্তন করতে চাইলে এ সময় তা করতে পারবেন। তবে প্রথম টপিক রিপোর্টে নামের বানান বা নাম সংশোধন করার পর আপনি নাম পরিবর্তনের জন্য আর কোনো সুযোগ পাবেন না।

একটি কোর্স শেষ করার পর আপনার বন্ধু ও পরিবারের সদস্যদেরও বলুন এই কোর্সটিতে অংশ নিতে। দেখুন তো, তারাও আপনার মতো সাফল্যের সঙ্গে কোর্সটি সম্পন্ন করতে পারেন কি না? এরপর এই ওয়েবসাইটে নতুন কোর্সগুলো শুরু হলে সেগুলোতেও অংশ নিন। আপনি যদি ইমেইলে ঘুড়ি লার্নিং এর বিভিন্ন তথ্য পাওয়ার জন্য সম্মতি দিয়ে থাকেন, তাহলে নতুন কোর্সগুলো শুরু হওয়ার সংবাদটি ইমেইলের মাধ্যমে আমরা আপনাকে তা জানিয়ে দিব।

আপনি চাইলে যেকোনো সময়ই এই কোর্স থেকে নিজেকে বিরত রাখতে পারেন। সেক্ষেত্রে এই ওয়েবসাইটে লগইন না করলেই কোর্সে আপনার অংশগ্রহণ স্থগিত হয়ে যাবে। তবে আপনি যদি আমাদের কাছে দেওয়া আপনার ব্যক্তিগত তথ্যগুলো মুছে ফেলতে চান, তবে আমাদের সঙ্গে যোগাযোগ করে তা জানাতে হবে। এই ওয়েবসাইটে আপনার তথ্যগুলো মুছে ফেলার সাথে সাথে কোর্সে আপনার অগ্রগতি সম্পর্কিত সকল তথ্য মুছে যাবে। এ কারণে আপনি যদি পরবর্তি সময়ে এই কোর্সটিতে আবারও অংশ নিতে চান তাহলে এই কোর্সটি আবার প্রথম থেকে আপনাকে শুরু করতে হবে।

আপনি যদি আপনার প্রশ্নের উত্তর এখানে না পেয়ে থাকেন, তবে আমাদের সঙ্গে যোগাযোগ করুন। নিচের লিংকে ক্লিক করার পর আপনি একটি ফর্ম পাবেন। সেই ফর্মটি পূরণ করুন এবং আপনার প্রশ্নগুলো আমাদের জানান। আমরা যত দ্রুত সম্ভব আপনার প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব। সেই সাথে আপনার করা প্রশ্নগুলো গুরুত্বপূর্ণ হলে সেগুলো পরবর্তি সময়ে উত্তরসহ এই পাতাতেও প্রকাশ করা হবে। যোগাযোগ করুন

নিজেকে আপডেটেড রাখতে কানেক্টেড থাকুন ঘুড়ি লার্নিং এর সাথে

দারুণসব অফার আর আপডেট পেতে আমাদের নিউজলেটার সাবস্ক্রাইব করুন!