১০ টি স্কিল যা আপনাকে ক্যারিয়ারে বাকি সবার থেকে এগিয়ে রাখবে

১০ টি স্কিল যা আপনাকে ক্যারিয়ারে বাকি সবার থেকে এগিয়ে রাখবে

আপনার ক্যারিয়ারকে এগিয়ে নিতে আপনার জীবনে কিছু স্পেশাল স্কিলের উন্নয়ন দরকার প্রতিনিয়ত। এসব স্কিলের অনেক কিছুই আমরা বিশ্ববিদ্যালয় থেকে শিখে আসি না, শেখার সুযোগও থাকে না, তবে আপনার ক্যারিয়ারকে এগিয়ে নিতে দক্ষতাগুলো বেশ অবদান রাখে। টেকনিক্যাল স্কিল বর্তমান ‍যুগে অতীব প্রয়োজন। সেই সাথে এমন কিছু স্কিল আছে যা আপনাকে টিমের অন্য অনেকের থেকে এগিয়ে রাখবে বেশিই। আর সেজন্য আপনাকে সর্বদা চেষ্টা করতে হবে। 

মনে রাখতে হবে, ওয়ার্কপ্লেস এবং ক্যারিয়ার ট্রেন্ড সর্বদা পরিবর্তনশীল। এই সময়ে আপনাকে সৃষ্টিশীলতার সাথে বিভিন্ন দক্ষতায় নিজেকে আপগ্রেড করতে হবে। কোম্পানীর উদ্দেশ্য এবং নতুন কর্ম পদ্ধতির সাথে মানিয়ে নিতে আপনাকে নতুন দক্ষতা নিশ্চিত করতে হবে। 

আরও স্পষ্ট করে বললে সফট স্কিলস যেটা হিসাব করে পরিমাপ করা যায় না এবং তা অনেক সময়ই আমরা এড়িয়ে যায়। এই স্কিলসেট কোম্পানী ইন্টারভিউয়ের সময় দৃষ্টি দেয় তবে মূল দক্ষতা আপনাকে কাজেই প্রমাণ করতে হয়। আর তাহলেই আপনি বাকি সবার থেকে ক্যারিয়ারে এগিয়ে থাকতে পারেন। 

১০ টি সফট স্কিল যা আপনাকে ক্যারিয়ারে বাকি সবার থেকে এগিয়ে রাখবে

আপনি নতুন চাকরিতে প্রবেশ করতে চান অথবা প্রমোশন চান নিচে বর্ণিত দক্ষতাগুলো আপনাকে ক্যারিয়ার লাইফে অনেক বেশি এগিয়ে রাখবে। ডিজিটাল যুগে এগিয়ে থাকতে এবং সফল হতে আপনাকে এই স্কিলগুলোতে দক্ষ হতে হবে এবং সর্বদা পরিচর্যাও করতে হবে। চলুন দেখে আসি কি সেই স্কিল যা আপনাকে ক্যারিয়ারে বাকি সবার থেকে এগিয়ে রাখবে। 

. যোগাযোগ দক্ষতা 

রিটেন কিংবা ভার্বাল কিংবা নন-ভার্বাল যে ধরণের কমিউনিকেশনই হোক না কেন তা ওয়ার্কপ্লেসে খুব গুরুত্বপূর্ণ। এটি আপনাকে কো-ওয়ার্কারদের সাথে সম্পর্ক তৈরিতে সহায়তা করবে। ভালো যোগাযোগ দক্ষতার মাধ্যমেই আপনি আপনার প্রয়োজন এবং এক্সপেক্টেশন সঠিকভাবে তুলে ধরতে পারেন যা আপনার ডেডলাইন সম্পূর্ণ করা এবং কাজ ডেলিভারি দিতে সহায়ক হবে। আপনার যোগাযোগ দক্ষতা থাকলে সহকর্মীদের মধ্যে আরও বেশি প্রোডাক্টিভিটি বৃদ্ধি পায়, কোম্পানীর মধ্যে শৃঙ্খলা তৈরি হয়। সুতরাং আপনি অন্যদের থেকে এগিয়ে থাকতে হলে যোগাযোগ দক্ষতা উন্নত করতে হবে। সব থেকে ভালো হবে যদি আপনি বাংলা ভাষার সাথে সাথে আরও দু-একটি গুরুত্বপূর্ণ ভাষাও শিখে নিতে পারেন। 

যোগাযোগ দক্ষতার জন্য আপনি এই কোর্সটিতে অংশগ্রহণ করতে পারেন। 

. পিপল স্কিল 

পিপল স্কিলের মধ্যে অন্যতম হলো ‍লিসেনিং স্কিল। যদিও পিপল স্কিলের মধ্যে টিমওয়ার্ক, লিডারশিপ এবং প্যাশন্স ইত্যাদিও অন্তর্ভুক্ত যা আমরা পরবর্তীতে বিস্তারিত আলোচনা করবো, তবে এখানে লিসেনিং স্কিলের গুরুত্ব নিয়ে কথা বলবো। অন্যেকে বুঝতে এবং তার মন জয় করতে লিসেনিং স্কিল অন্যতম একটি দক্ষতা। সুতরাং পরবর্তীতে যখন আপনি পিপল স্কিল উন্নত করতে চেষ্টা করবেন, সর্বপ্রথম অন্যের কথা শোনার অভ্যাস তৈরি করুন। বিশ্বাস করুন, বেশিরভাগ মানুষ নিজের সম্পর্কে বলতে স্বাচ্ছন্দ্যবোধ করে। তারা এমন কাউকে খোঁজেন যিনি তাদের মতামত শুনতে চান, তাদের পয়েন্ট অফ ভিউ জানতে চান। সুতরাং আপনি যখন বাকি সবার থেকে এগিয়ে যেতে চান আপনার লিসেনিং স্কিল উন্নত করুন। এক্ষেত্রে আপনাকে সহনশীল ও ধৈর্যশীলও হতে হবে। 

. সেল্ফ ম্যানেজমেন্ট স্কিল 

আপনার ব্যবহার, আবেগ, এবং চিন্তা-ভাবনা পজিটিভলি ম্যানেজ করতে পারলে আপনার প্রোডাক্টিভিটি বহুগুণ বৃদ্ধি পায়। আপনার ব্যক্তিগত এবং পেশাদার জীবনে এটি ব্যাপক প্রভাব ফেলে। কার্যকরীভাবে সেলফ ম্যানেজমেন্ট করতে পারলে আপনি আবেগকে কন্ট্রোল করতে পারবেন—আর এ জন্যই সেল্ফ ম্যানেজমেন্ট অতীব গুরুত্বপূর্ণ লিডারশীপ স্কিল। সেল্ফ ম্যানেজমেন্টের মধ্যে টাইম ম্যানেজমেন্ট, সেল্ফ মোটিভেশন, স্ট্রেস ম্যানেজমেন্ট, এডাপ্টাবেলিটি, ডিসিশন মেকিং, গোল এলাইনমেন্ট, এবং পার্সোনাল ডেভেলপমেন্ট অন্তর্ভুক্ত। সর্বোপরি আপনার চিন্তা শক্তিকে কন্ট্রোল করে ডিসিশন মেকিং করতে পারলে সেটি ভালো ফল নিয়ে আসে। অনেক অভিজ্ঞ বলে থাকেন যিনি সেল্ফ ম্যানেজমেন্টে দক্ষ না তিনি অন্য অনেক কাজের ম্যানেজমেন্টেও দূর্বল। 

. ম্যানেজমেন্ট স্কিল 

আপনি যদি ম্যানেজার নাও হন তবুও আপনাকে আপনার ম্যানেজার এবং অন্যান্য কর্মীকে ম্যানেজ করতে হয় সর্বদা। আর ম্যানেজ করার অন্যতম স্কিল হলো আপনার টিমের সাথে কার্যকরীভাবে কমিউনিকেট করা। আপনার টিমের প্রয়োজন এবং গুরুত্ব জানার মাধ্যমে আপনি ম্যানেজমেন্টে অনেক বেশি এগিয়ে যেতে পারেন। আর এ স্কিল আপনাকে ভবিষ্যতে কোম্পানীতে ভালো তৈরিতে অসাধারণ ভুমিকা রাখবে। 

. লিডারশীপ স্কিল 

লিডারশীপ স্কিল একটি কোম্পানীর জন্য অতীব প্রয়োজনীয় দক্ষতা, কারণ শুধুমাত্র শিখিয়ে একজনকে লিডার বানানো যায় না। স্কিলড পার্সন কিংবা উন্নত যোগাযোগ দক্ষতা লিডারশীপের অন্যতম দক্ষতা হলেও, লিডারশীপ স্কিলের মধ্যে আরও অনেক কিছেই অন্তর্ভুক্ত। এক কথায় লিডারশীড স্কিল হলো সহকর্মীকে মোটিভেট করা, কখন শুনতে হয় এবং কখন রিঅ্যাক্ট করতে হয় তা জানা। 

ইন্ডাস্ট্রি বা কোম্পানীভেদে লিডারশীপ স্কিলের প্রয়োজন ভিন্ন হতে পারে। তবে সব জায়গায় ক্রিয়েটিভ সল্যুউশন দিতে পারে এমন বিশ্বস্ত কর্মীই লিডার হওয়ার উপযুক্ত। লিডারশীপ স্কিল গ্রো করা সত্যিই কঠিন কাজ তবে চেষ্টা করলে অনেক কিছুই অর্জন করা যায় ধীরে ধীরে। সেজন্য  বিভিন্ন অনলাইন কোর্সগুলাতে ভর্তি হতে পারেন। 

. টাইম ম্যানেজমেন্ট স্কিল 

প্রত্যেক কর্মী বা উদ্দ্যোক্তা জীবনে সব থেকে বেশি যে জিনিস প্রত্যাশা করে তা হলো প্রতিদিন তার জীবনে আরও কয়েক ঘন্টা। আপনি যদি শুধু আপনার নিজের কাজ সম্পাদনেই দিন পার করেন তাহলে আপনি ক্যারিয়ারে এগিয়ে যেতে পারবেন না। এজন্য আপনাকে নিজের কাজ সম্পাদনের পাশাপাশি অন্যকে সহায়তা করার সুযোগও থাকতে হবে। শুধুমাত্র সঠিক টাইম ম্যানেজমেন্ট স্কিলের মাধ্যমেই তা আপনি নিশ্চিত করতে পারেন। 

এই সফট স্কিল আপনাকে আরও বেশি প্রোডাক্টিভ করবে এবং আপনার কাজের মানও উন্নত করবে। আপনি যদি টাইম ম্যানেজমেন্ট স্কিল ভালোভাবে আয়ত্ত করতে পারেন তাহলে আপনি আরও বেশি দায়িত্ব নিতে পারবেন এবং সেই সাথে আপনার বর্তমান কাজের লোডও বেশি নিতে পারবেন। সুতরাং টাইম ম্যানেজমেন্ট স্কিলে দক্ষ হতে নিজেকে প্রস্তুত করতে হবে সর্বদা। 

. প্রবলেম সলভিং স্কিল 

বক্সের বাইরে সবাই ভাবতে পারে না, আর যারাই এই অসাধারণ স্কিল অর্জন করতে পারেন তারা যেকোন নতুন প্রজেক্টের জন্য নতুন সম্ভাবনাময় করে তুলতে পারেন। যদিও এই স্কিল শেখা যায় না তবে যারা এই স্কিলের হয়ে থাকেন তারা যেকোন জটিল প্রজেক্টের বেস্ট সল্যুশন বের করতে পারেন। প্রবলেম সলভিং স্কিল সবথেকে বেশি অভিজ্ঞতার মাধ্যমে অর্জন করা যায়। সব সময় যে সমস্যা সমাধানে কার্যকরী ভুমিকা রাখতে হবে তাও না, তবে আপনি এগিয়ে যাবেন সফল ভাবে। 

. মার্কেটিং স্কিল 

আপনার ব্যক্তিগত এবং পেশাগত জীবনে কীভাবে বিক্রি করতে হয় এই স্কিল অর্জন করা আপনার ক্যারিয়ারে ভালো করার অন্যতম মাধ্যম। এই দক্ষতা অর্জন আপনার সামনে এগিয়ে যাওয়ার অন্যতম চালিকা শক্তি হতে পারে। আপনার যোগাযোগ দক্ষতা এবং অন্যকে মুগ্ধ করার দক্ষতা আপনার মার্কেটিং স্কিলের জন্য খুবই দরকার। তাছাড়া মার্কেটিং স্কিল উন্নয়নের আরও একটি কার্যকরী মাধ্যম নেটওয়ার্কিং। সুতরাং আপনি কীভাবে নিজেকে উপস্থাপন করবেন এবং নিজের দক্ষতাকে সঠিকভাবে প্রয়োগ করবেন তার উপর নির্ভর করে আপনার মার্কেটিং ভবিষ্যৎ। তবে মাকের্টিং খুব চ্যালেঞ্জিং এবং ইনজয়এবল একটি পেশা যা আপনাকে বাকি অনেকের থেকে এগিয়ে রাখতে পারে। মার্কেটিং এর ক্ষেত্রে এই কোর্সটি বেশ ফলপ্রসূ। 

. নেটওয়ার্কিং স্কিল 

মার্কেটিং এ যেমন নেটওয়ার্কিং অন্যতম শক্তিশালী দক্ষতা তেমনি আপনি অন্য যে পেশায়ই থাকেন না কেন আপনার পরিচিতি সার্কেলের বাইরে নিজেকে তুলে ধরাটা খুব গুরুত্বপূর্ণ। আর এখানে নেটওয়ার্কিং কার্যকরী একটি দক্ষতা। আপনি জানেন না কে আপনার জীবনকে আরও বেশি দূরে এগিয়ে নিয়ে যেতে পারে। ‍সুতরাং আপনার নেটওয়ার্কিং স্কিল আপনার কর্মীদের সাথে, এবং ক্যারিয়ার গ্রোথের জন্য অন্যান্যদের সাথের নেটওয়ার্কিং আপনাকে এগিয়ে রাখবে সর্বদা। 

১০. টিমওয়ার্ক 

এমন কোন কাজ পাওয়া কঠিন যা টিমওয়ার্ক ছাড়া গড়ে উঠেছে। সফলতা তখনই ধরা দেয় যখন অনেকগুলো ভিন্ন ভিন্ন দক্ষতার মানুষ একটি কমন লক্ষ্য অর্জনে কাজ করছে। বন্ধুত্বপূর্ণ পরিবেশ এবং কলাবরেশন এক্ষেত্রে কার্যকরী ভুমিকা রাখে। সেজন্য একটি কোম্পানী তখনই খুব ভালো করে যখন উপযুক্ত ট্যালেন্টকে সঠিক জায়গায় বসাতে পারে। ফলস্বরুপ, কো-ওয়ার্কারদের সাথে যিনি কলাবরেশন করতে পারে, সহযোগির মতো কাজ করতে পারে তিনি অতি দ্রুত ক্যারিয়ারে এগিয়ে যেতে পারেন। 

উপসংহার 

উপরে বর্ণিত স্কিলগুলো অতীব প্রয়োজন আমরা জানি। তবে সব সময় যে আপনি তা খুবই সাকসেসফুলি গ্রো করতে পারবনে তা না। যদিও আপনি ধীরে ধীরে অনেক কিছুই এডপ্ট করতে পারবেন। আর সর্বোচ্চটা আপনার আয়ত্তে থাকলে আপনি ক্যারিয়ারে বাকি সবার থেকে এগিয়ে যাবেন ইনশাআল্লাহ। 

তবে আপনাকে মনে রাখতে স্কিলগুলো যেমন আপনাকে নতুন চ্যালেঞ্জ নিতে সহায়তা করবে সেই সাথে আপনাকে আরও বেশি মানুষ করে তুলবে। আপনি যতো দ্রুত স্কিলগুলো আয়ত্ত করবেন ততই আপনার ক্যারিয়ার গ্রাফ উপরের দিকে উঠতে থাকেব। 

আর এ ধরণের স্কিল কীভাবে দ্রুত আপনার জীবনে প্রয়োগ করে এগিয়ে যাবেন তা আয়ত্ত করতে ঘুড়ি লার্নিং আপনাকে সহায়তা করবে। আপনি ঘুড়ি লার্নিং এর এক্সপার্টদের কোর্সগুলো এক্ষেত্রে প্রায়োরিটি দিতে পারেন।

আরও কিছু জানার থাকলে আপনি কমেন্ট করতে পারেন। ধন্যবাদ, সাথে থাকার জন্য।

Related Post

No data found